রবিবার, ১২ মে ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শ্রম আইন সংশোধনে ৪১টি পয়েন্ট নিয়ে আইএলওর সাথে আলোচনা চলছে : আইনমন্ত্রী চার দশকে এই প্রথম মার্কিন-ইসরাইল জোটে ফাটল সকালের নাস্তার স্বাস্থ্যকর যেসব খাবার ‘তুফান’ ছবির বিরুদ্ধে আইন ভঙ্গের অভিযোগ, যা বললেন প্রযোজক ৬৯ হাজার রোহিঙ্গা পাসপোর্ট নবায়নে তাগিদ সৌদি সরকারের: স্বরাষ্ট্রমন্ত্রী হাসপাতালের লিফটে ‘৪৫ মিনিট’ আটকে রোগীর মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার সুপারিশ নিয়ে ভিন্ন কথা বললেন শিক্ষামন্ত্রী কুমিল্লায় হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন নিয়মরক্ষার শেষ ম্যাচে হতাশ করল বাংলাদেশ ছাত্ররা পিছিয়ে কেন, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী
বাংলাদেশকে ৩১শ কোটি টাকা দেবে ইইউ

বাংলাদেশকে ৩১শ কোটি টাকা দেবে ইইউ

স্বদেশ ডেস্ক: করোনা সংকট মোকাবিলায় বাংলাদেশকে প্রায় ৩১শ কোটি টাকা (৩৩৪ মিলিয়ন ইউরো) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশকে এই অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে সংস্থাটি। ভবিষ্যতে এই তহবিল আরও সম্প্রসারণ করা হতে পারে বলেও জানিয়েছে তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ কোনো সীমান্ত চেনে না। এমন পরিস্থিতিতে ইইউর সদস্য দেশ এবং ইউরোপীয় আর্থিক প্রতিষ্ঠানগুলো এই মহামারী মোকাবিলায় টিম ইউরোপ নামে একটি যৌথ ফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে। যার মাধ্যমে বিশ্বজুড়ে ভাইরাসের বিস্তার রোধে সহায়তা করতে ইইউ প্রাথমিকভাবে ২০ বিলিয়ন ইউরোর তহবিল গঠন করেছে। এর মাধ্যমে করোনার বিস্তার ঠেকাতে অংশীদার দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিড ১৯-এর অর্থনৈতিক ও সামাজিক প্রভাব লাঘবে ২৬৩ মিলিয়ন ইউরো ব্যয় করা হবে। এর মধ্যে ১১৩ মিলিয়ন ইউরো বাংলাদেশে করোনায় ক্ষতিগ্রস্ত রপ্তানি শিল্পের শ্রমিকদের নগদ সহায়তায় ব্যয় হবে। এ ছাড়া সামাজিক নিরাপত্তা সম্প্রসারণের লক্ষ্যে ১৫০ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি)। পাশাপাশি ৫.৫ মিলিয়ন ইউরো বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং এ দেশের গবেষণা খাতের জন্য বরাদ্দ দেওয়া হবে। ঢাকার বিভিন্ন এলাকার ভাসমান মানুষদের জরুরি সেবায় ৭ লাখ ১৪ হাজার ৩৮৩ ইউরো ব্যয় করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877